Jonayed Hossain

দিন-রাত্রি ছোট-বড় হয় কেন বা ঋতু পরিবর্তন হয় কীভাবে ?

দিন-রাত্রি ছোট-বড় হয় কেন বা ঋতু পরিবর্তন হয় কীভাবে বিষয়টা খুব মজার। প্রথমে একটা জিনিস মাথায় রাখেন পৃথিবী সূর্যের চারদিকে ঘুরে বছরে একবার। সূর্যের চারদিকে ঘুরার জন্য দিন-রাত হয় না। 

ছবিঃ সূর্যের চারদিকে এক বছরে সূর্যের ঘূর্ণন

দিন-রাত হয় পৃথিবী লাঠিমের মতো নিজে ঘুরে এর জন্য। পৃথিবীর ২৪ ঘন্টায় লাঠিমের মতো একবার ঘুরে।

ছবিঃ পৃথিবীর নিচের বৃত্তের মতো।

এই ঘুর্ণনের সময় পৃথিবীর একপাশে সূর্য থাকে, সেখানে দিন; আরেকপাশে সূর্য থাকে না, সেখানে রাত থাকে। এজন্য ২৪ ঘন্টার প্রায় অর্ধেক সময় দিন এবং অর্ধেক সময় রাত থাকে।

ছবিঃ পৃথিবী পশ্চিম থেকে পূর্ব দিকে লাঠিমের মতো ঘুরে।

এবার পৃথিবীর কথা চিন্তা করেন। পৃথিবীটা একটা ডিমের মতো। অতটা লম্বাটে না, একটু চাপা ডিম ধরতে পারেন। এর দুইটা মাথা দুই মেরু- উত্তর মেরু ও দক্ষিণ মেরু। দুই মেরু থেকে সমান দূরত্বে ঠিক মধ্যখানে গোল করে একটা রেখা চিন্তা করুন, যেটা ডিমটাকে সমান দুইভাবে ভাগ করে। এই রেখাটার নাম বিষুব রেখা। এই রেখা পৃথিবীকে সমান দুই ভাগে ভাগ করে। উত্তর মেরুর অংশের নাম উত্তর গোলার্ধ; দক্ষিণ মেরুর অংশের নাম দক্ষিণ গোলার্ধ।

 

এবার আমাদের মূল আলোচনায় আসি। কেন ঋতু পরিবর্তন হয়; কেন দিন রাত্রি বড় বা ছোট হয়?

প্রথমে ২১শে মার্চ এবং ২৩শে সেপ্টেম্বর এর কথা চিন্তা করি। এই দুদিন সূর্য ঠিক বিষুব রেখা বরাবর থাকে।

তার মানে পৃথিবীর (ডিম চিন্তা করুন) দুই মেরু সূর্য থেকে সমান দূরত্বে থাকে এবং ২৪ ঘন্টায় সূর্য বিষুবরেখার উপর অবস্থান করে। আরো সহজ করে বললে বিষুবরেখা বরাবর সূর্যকে রেখে পৃথিবী লাঠিমের মতো করে ঘুরে।

 

https://www.facebook.com/jonayedhossain89

 ২১ শে মার্চের পর পৃথিবীর উত্তর মেরু সূর্যের দিকে আস্তে আস্তে হেলে পড়ে। তখন উত্তর গোলার্ধে সূর্যের আলো বেশি সময় পড়তে থাকে এবং দিন বড় হতে থাকে। এখানে উল্লেখ করে নিই, আমরা কিন্তু উত্তর গোলার্ধে আছি। বেশি সময় সূর্য থাকে মানে সূর্যের তাপও বেশি পায়।

ফলে ২১ শে মার্চের পর থেকে আস্তে আস্তে উত্তর গোলার্ধে গরম বাড়তে থাকে। অন্যদিকে দক্ষিণ গোলার্ধে সূর্যের তাপ কম পেতে থাকে এবং শীত বাড়তে থাকে।

এভাবে হেলতে হেলতে উত্তর মেরু সবচেয়ে বেশি সূর্যের দিকে হেলে থাকে ২১ শেষ জুন। ঐদিন উত্তর গোলার্ধে সবচেয়ে বড় দিন হয়। উল্টোদিকে দক্ষিণ গোলার্ধে সবচেয়ে ছোট দিন হয়। 

এরপর পৃথিবী আবারো ধীরে ধীরে সোজা অবস্থায় আসতে থাকে এবং ২৩শে সেপ্টেম্বর তারিখে আবার সোজা অবস্থায় আসেঅর্থাৎ বিষুব রেখা বরাবর সূর্য অবস্থান করে। (উপরে বলেছি)

২৩ শে সেপ্টেম্বরের পর পৃথিবীর দক্ষিণ মেরু সূর্যের দিকে আস্তে আস্তে আসতে থাকে এবং দক্ষিণ গোলার্ধে দিন বড় হতে থাকে। তখন সেখানে তাপ বেশি পড়ে এবং গরম বাড়তে থাকে। উল্টোদিকে উত্তর গোলার্ধে দিন ছোট হতে থাকে এবং শীত বাড়তে থাকে।

একইভাবে ২৩শে ডিসেম্বর দক্ষিণ মেরু সূর্যের দিকে সবচেয়ে বেশি হেলে পড়ে এবং ঐদিন দক্ষিণ গোলার্ধে সবচেয়ে বড় দিন হয়। উল্টোদিকে উত্তর গোলার্ধে ঐদিন সবচেয়ে ছোট দিন।

এভাবেই ৩৬৫ দিনে দুই গোলার্ধে দিন রাত্রি ছোট বড় হয় এবং এর ফলে তাপমাত্রার তারতম্য ঘটে এবং ঋতু পরিবর্তন হয়।

সবার জন্য শুভকামনা। হ্যাপি লার্নিং 🙂

– Jonayed Hossain

Share this Article:

Facebook
Twitter
LinkedIn